ফজলি আম - Unique Food Valley
SUBTOTAL :

Follow Us

price_৳ Upcoming
ফজলি আম

ফজলি আম

price_৳ Upcoming
Short Description:
ফজলি আম গড়ে লম্বায় ১৩.৮ সে.মি. চওড়ায় ৯.৫ সে.মি. উচ্চতায় ৭.৮ সে.মি. হয়। গড়ে ওজন হয় ৬৫৪.৪ গ্রাম। আমটি দীর্ঘ এবং ঈষৎ চ্যাপ্টা। পাকা আমের খোসা কিছ

Product Description

 




ফজলি আম গড়ে লম্বায় ১৩.৮ সে.মি. চওড়ায় ৯.৫ সে.মি. উচ্চতায় ৭.৮ সে.মি. হয়। গড়ে ওজন হয় ৬৫৪.৪ গ্রাম। আমটি দীর্ঘ এবং ঈষৎ চ্যাপ্টা। পাকা আমের খোসা কিছুটা হলুদ হয়ে ওঠে। শাঁস হলুদ, আঁশবিহীন, রসালো, সুগন্ধযুক্ত, সুস্বাদু ও মিষ্টি। খোসা পাতলা। আঁটি লম্বা, চ্যাপ্টা ও পাতলা। এই আমে শর্করার পরিমাণ ১৭.৫ শতাংশ। আষাঢ়-শ্রাবণ মাসে, বা মোটামুটি ৭ই জুলাই থেকে ফজলি আম পাকে।


ফজলি বা ফকিরভোগ হলো আমের একটি প্রকারভেদ। এই ফল দক্ষিণ এশিয়ার পূর্বদিকে বিশেষ করে বাংলাদেশ ও ভারতের পশ্চিম বঙ্গ ও বিহারে পাওয়া যায়। আমের অন্যান্য প্রজাতির থেকে দেরিতে ফলে এই জাতটি। সাধারণত চাটনি ও আচার তৈরিতে ব্যবহৃত হয় ফজলি আম। আকারে বেশ বড় আমের এই জাতের ওজন এক কিলোগ্রাম বা তারও বেশি হতে পারে। বাংলাদেশের উত্তরদিকের রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ জেলা  এবং ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের মালদা জেলা ফজলি চাষের জন্য বিখ্যাত।


এপ্রিল, ২০০৮ থেকে মার্চ, ২০০৯ সময়ের মধ্যে ভারত বিশ্ব বাণিজ্য সংস্থায় মালদা জেলার ফজলি আমের জন্য ভৌগোলিক সূচক লাভ করেছে।  একই আমের ফলন বাংলাদেশে তুলনামূলক বেশি হলেও যথাযথ আইন ও উদ্যেগের অভাবে ফজলি আমের স্বত্ত্ব হাতছাড়া হয় বাংলাদেশের। তবে ২০১৩ সালের দিকে রাজশাহীর ফজলির জন্য ভৌগোলিক সূচক পাবার ব্যাপারে ভাবনা-চিন্তা শুরু করে এবং ২০২২ সাল নাগাদ বাংলাদেশও যৌথভাবে রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ জেলার জন্য ফজলি আমের ভৌগোলিক সূচক লাভ করে। 

0 Reviews:

Post Your Review